Miscellaneous News

এডজাস্ট ফ্যান সহজে পরিষ্কার করার ঘরোয়া উপায়

ফলে রান্নাঘরের বাতাস ঠাণ্ডা থাকে। সেই সঙ্গে রানাবান্না করার ফলে রান্নাঘরের দেয়ালে এবং ব্যবহার্য জিনিসপত্রে যে তেল চিটচিটে ভাব দেখা দেয় তাও দূর করতে সহায়তা করে।

তবে এই এডজাস্ট ফ্যানেরও যত্নের প্রয়োজন পড়ে। নইলে এর কার্যকারিতা নষ্ট হয়ে যায়। প্রতিমাসেই এডজাস্ট ফ্যান পরিষ্কার করা জরুরি। যদিও অনেক ঝামেলার কাজ মনে করে অনেকেই এডজাস্ট ফ্যান পরিষ্কার করতে চান না।

কিন্তু এডজাস্ট ফ্যান পরিষ্কার করার সহজ একটি উপায় জানলে এই কঠিন কাজটিও আপনার কাছে সহজ হয়ে যাবে। চলুন তবে জেনে নেয়া যাক সহজ উপায়ে এডজাস্ট ফ্যান পরিষ্কার করার কৌশলটি-

প্রথমে একটি বাটিতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, দুই টেবিল চামচ ভিনেগার, একটি লেবুর রস ও এক কাপ পানি একসঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন।

এবার ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। দুই মিনিট পর ঘষে ঘষে পরিষ্কার করুন। শক্ত ময়লাগুলো দূর করতে ব্রাশ ব্যবহার করুন। এবার একটি শুকনো কাপড় দিয়ে ফ্যানটিকে পরিষ্কার করে ফেলুন।

এক উপাদান ব্যবহারেই দূর হবে জেদি ছুলি!

অনেকেই ত্বকে ছুলির স’মস্যায় ভুগে থাকেন। এক্ষেত্রে ত্বকের বিভিন্ন স্থানে সাদা গোলাকার দাগ হয়ে থাকে। দে’খতে অনেক বিশ্রী লাগে। নারী, পুরুষ ও শি’শুদের ত্বকেও এই স’মস্যা হতে পারে। এটিও এক ধ’রনের চর্মরো’গ।

ছুলি এক ধ’রনের ছত্রাকের সং’ক্রমণ। যা ত্বকের স্বা’ভাবিক পিগমেন্টেশনে হস্তক্ষেপ করে ছোট-বড় নানা রকমের দাগের সৃষ্টি করে। সাধারণত অ্যালার্জির ফলে অনেকের ছুলি দেখা দেয়। তবে পরীক্ষা না করে সেটা বলা সম্ভব না।

এক্ষেত্রে অ্যালার্জি স’মস্যা আছে কিনা, তা পরীক্ষা করে কারণ নির্ণয় করা ভালো হবে। এছাড়াও উত্তপ্ত, আর্দ্র আবহাওয়া, তৈলাক্ত ত্বক, হরমোন পরিবর্তনজনিত কারণে ছুলি হয়ে থাকে। এর প্রতিকারে ওষুধ ছাড়াও রয়েছে ঘরোয়া সমাধান। যা কাজ করে অল্প কয়েকদিনেই।

ঘরে থাকা পেঁয়াজ ব্যবহার করেই ছুলি থেকে র’ক্ষা পাওয়া যায়। এজন্য প্রয়োজন- পেঁয়াজে’র রস ও মধু। একটি পেঁয়াজ বেটে তার রস বের করে নিতে হবে। এরপর কাঁচের পাত্রে আধা চা চামচ বিশুদ্ধ মধু ও পেঁয়াজে’র রস একস’ঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার তুলা দিয়ে মি’শ্রণটি ছুলির উপর লা’গিয়ে হালকা করে পাঁচ মিনিট ম্যাসাজ ক’রতে হবে। ১০ মিনিটের মতো এটি রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিতে দিনে দুইবার করে নিয়মিত ব্যবহার ক’রতে হবে। কয়েকদিনের মধ্যে ছুলির দাগ হালকা হতে শুরু করে দেবে।

পাঠকের মতামত:
Back to top button