National News

ঈদে চাকরিজীবীদের ৫ দিন ছুটি নেওয়ার সুযোগ

মুসলমানদের সবেচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। রমজানের ঈদে স্বজনদের সঙ্গে আনন্দে মেতে উঠতে অনেকে নাড়ির টানে যানজট মাথায় নিয়ে বাড়ি যান। কিন্তু অল্পদিনের ছুটিতে সে আনন্দ পুরোপুরি উপভোগ করতে পারেন না অনেক চাকরিজীবীরা। কারো কারো পথেই কেটে যায় ছুটির দুইদিন। বাড়ি পৌঁছানোর আগে আবার যথাসময়ে কর্মস্থলে ফেরার একটা তাগাদা থেকেই যায়। তাই টাইম ক্যালকুলেশন করে এবারের ঈদে সহজেই তারা ৫দিনের লম্বা ছুটি নিতে পারেন।

এবার রমজান মাস শুরু হয়েছে (২৪ মার্চ) চাঁদের হিসাব করলে ২৯ দিন ধরে ২২ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। এক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল (শুক্র, শনি ও রবিবার) ঈদের ছুটি থাকবে।

এর আগে ১৯ এপ্রিল (বুধবার) শবে কদরের ছুটি। তবে ঈদের ছুটি শুরুর আগে ২০ এপ্রিল (বৃহস্পতিবার) অফিস খোলা। কেউ যদি ২০ এপ্রিল ছুটি নেয় সেক্ষেত্রে ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাবেন। এর মধ্যে ২১ ও ২২ এপ্রিল পড়েছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।

তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদুল ফিতর হবে ২৩ এপ্রিল (রোববার)। সেক্ষেত্রে ছুটি একদিন বাড়বে। ২৪ এপ্রিলও (সোমবার) ছুটি থাকবে। তাই কেউ ২০ এপ্রিল ছুটি নিলে ১৯ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত টানা ছয়দিনের ছুটি ভোগ করতে পারবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, ঈদুল ফিতরের দিন সাধারণ ছুটি থাকে। আর ঈদের আগের ও পরের দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি ভোগ করে থাকেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। একইভাবে বেসরকারি অফিসের চাকরিজবীবীরাও।

পাঠকের মতামত:

Back to top button