National News

উড়ন্ত ব্রয়লার নামছে নিচে, আরো কমল দাম

রাজধানীর বাজারে সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কমেছে আরো। গত পাঁচ দিনে কেজিতে ৫০ টাকা কমলেও গত দুদিনে কমেছে আরো ২০ টাকা। কেজিতে ৭০ টাকা দাম কমে আজ মঙ্গলবার কেজি বিক্রি হচ্ছে ২০০ টাকায়। অন্য দিকে সোনালী মুরগি কেজিতে ৩০-৪০ টাকা কমে ৩৪০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, খামারি পর্যায়ে মুরগির দাম কমায় খুচরা পর্যায়েও দাম কমেছে।

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর কারওয়ান বাজার ও বাড্ডার বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। রোজা শুরুর দেড়-দুই মাস আগে থেকেই অস্থির হয়ে উঠছিল মুরগির বাজার। যা রোজার দুই দিন আগে রেকর্ড দাম বেড়ে বিক্রি হয় ব্রয়লার মুরগি কেজি ২৭০ টাকা এবং সোনালী মুরগি কেজি ৩৮০ টাকায়। গত দুই মাসের ব্যবধানে কেজিতে ১২০ টাকা পর্যন্ত বেড়ে বিক্রি হচ্ছিল স্বল্প আয়ের মানুষের প্রোটিনের চাহিদা মেটানো এই ব্রয়লার মুরগির দাম। সোনালী মুরগির দামও কেজিতে ১০০ টাকার মতো বেড়ে বিক্রি হচ্ছিল।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশের শীর্ষস্থানীয় চারটি বড় পোল্ট্রি কম্পানি খামার থেকে মুরগির দাম কমানোর পর খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। কাজী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড এবং প্যারাগন পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড নামের এ চারটি কম্পানি এখন প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি করছে ১৯০ টাকার কমে। যার কারণে খুচরা পর্যায়ে মুরগির দাম কমতে শুরু হয়েছে।

ক্রেতাদের অভিযোগ, এক শ্রেণির অসাধু ব্যবসায়ীর সিন্ডিকেটের কারণেই ব্রয়লার মুরগির বাজারে এ অস্থিরতা সৃষ্টি হয়েছিল।

কারওয়ান বাজারের বাংলাদেশ চিকেন ব্রয়লার হাউসের ব্যবসায়ী ফারুক হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘দাম কমে ব্রয়লার মুরগি কেজি ২০০ টাকা এবং সোনালী মুরগি কেজি ৩৪০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে বাজারে ব্রয়লার মুরগি কেজি ছিল ২৭০ টাকা, সোনালী মুরগির কেজি ছিল ৩৮০ টাকা।’

ইব্রাহিম হোসেন নামের এক ক্রেতা কালের কণ্ঠকে বলেন, ‘দাম বেড়ে ব্রয়লার মুরগি স্বল্প আয়ের মানুষের সামর্থের বাইরে চলে গিয়েছিল। এখন দাম অনেকটাই কমেছে। এতে স্বল্প আয়ের মানুষেরা বাজার করতে গিয়ে এখন কিছুটা স্বস্তি পাবে।’ ব্রয়লার মুরগির দাম কেজিতে আরো কমার প্রয়োজন বলেও তিনি জানান।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্র বলছে, রমজান শুরুর কয়েকদিন আগে থেকে নিয়মিত অভিযানের কারণে এবং বৃহৎ চারটি পোল্ট্রি কম্পানি সরাসরি তাদের খামার থেকে কম দামে মুরগি বিক্রি করায় বাজারে মুরগির দাম কমেছে।

পাঠকের মতামত:

Back to top button