Religion News

এ বছর সবচেয়ে বেশি সময় ও সবচেয়ে কম সময় রোজা রাখবে যেসব দেশ

শুরু হয়েছে মহিমান্বিত মাস রমজান। এই সময় রোজা পালন করবেন বিশ্বের শত কোটি মুসলিম। এ বছর বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, আমিরাতসহ এশিয়ার দেশগুলোতে প্রতিদিন সাড়ে ১৩ ঘণ্টা থেকে ১৫ ঘণ্টা রোজা রাখবেন মুসলিমরা। সৌর বর্ষপঞ্জির হিসাবের বিবেচনায় চান্দ্রবর্ষপঞ্জিতে প্রতিবছর ১০ থেকে ১২ দিন কম হওয়ায় রোজার সময়সীমায় পরিবর্তন হয়। আর প্রতি ৩০ বছরের মধ্যে গ্রীষ্ম ও শীত মৌসুমের মধ্যে রমজান মাস ঘূর্ণায়মান থাকে। মূলত অক্ষাংশ ও দ্রাঘিমাংশ এবং নিরক্ষরেখা থেকে দেশের অবস্থান অনুসারে রোজার সময়সীমায় এ তারতম্য হয়।

সবচেয়ে কম সময় রোজা রাখবেন যারা : এবার সবচেয়ে কম সময় রোজা রাখবেন চিলির পুয়ের্তো মন্ট ও নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থানরত মুসলিমরা। তারা ১২ ঘণ্টা বা এর চেয়ে বেশি সময় রোজা রাখবেন। এদিকে আর্জেন্টিনার বুয়েনেস এইরেস ও দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের মুসলিমরা ১১ থেকে ১২ ঘণ্টা সময় রোজা রাখবেন। ব্রাজিলের ব্রাসিলিয়া, প্যারাগুয়ে, উরুগুয়ে ও জিম্বাবুয়ের হারারে শহরের মুসলিমরা ১২ থেকে ১৩ ঘণ্টা রোজা রাখবেন।

সবচেয়ে বেশি সময় রোজা রাখবেন যারা : এবার সবচেয়ে বেশি সময় রোজা রাখবেন গ্রিনল্যান্ডের নুউক ও আইসল্যান্ডের রেকজাভিক অঞ্চলের মুসলিমরা। তাদের প্রায় ১৮ ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় রোজা রাখতে হবে। তা ছাড়া ফিনল্যান্ডের হেলসিঙ্কি, সুইডেনের স্টকহোম, স্কটল্যান্ডের গ্লাসগো, কানাডার অটোয়া শহরের মুসলিমরা প্রায় ১৭ ঘণ্টা রোজা রাখবেন। যুক্তরাজ্যের লন্ডন, ফ্রান্সের প্যারিসের মুসলিম বাসিন্দাদের ১৬ থেকে ১৭ ঘণ্টা রোজা রাখতে হবে। এদিকে সুইজারল্যান্ডের জুরিখ, ইতালির রোম, স্পেনের মাদ্রিদ শহরের বাসিন্দাদেরও প্রায় ১৫ ঘণ্টা রোজা রাখতে হবে।

সূত্র : আলজাজিরা

পাঠকের মতামত:

Back to top button