Entertainment News

সংসার-অভিনয় সামলে বিবিএ রেখে যেভাবে ইংলিশ গ্র্যাজুয়েট সাবিলা নূর

বেসরকারি বিশ্ববিদ্যালয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি) থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূর।

ইংরেজি সাহিত্যে গ্র্যাজুয়েট এই অভিনেত্রী সিজিপিএ ৪-এর মধ্যে পেয়েছেন ৩.৯৭। প্রথমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিবিএ ভর্তি হয়েছিলেন সাবিলা।

এরপর হুট করেই বিশ্ববিদ্যালয় ও বিষয় পরিবর্তন করে ইংরেজি সাহিত্যে চলে আসেন। সংসার-অভিনয় সামলেও গ্র্যাজুয়েট হলেন সাবিলা।

রবিবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তনে সাবিলাকে ‘ড. আনোয়ারুল আবেদিন লিডারশিপ অ্যাওয়ার্ড’ এ ভূষিত করা হয়েছে। তাকে সম্মাননা স্মারকটি পরিয়ে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সমাবর্তন থেকে শুধু গ্র্যাজুয়েশনের সনদ নয়, একাডেমিক ভালো ফলাফল অর্জন করায় বিশ্ববিদ্যালয় থেকে ‘ড. আনোয়ারুল আবেদিন লিডারশিপ অ্যাওয়ার্ড’-এ ভূষিত হয়েছেন সাবিলা নূর।

গ্র্যাজুয়েট সাবিলা নূর, পেলেন লিডারশিপ সম্মাননা

অভিনয়ের পাশাপাশি পড়াশোনায় এই অনন্য অর্জনে দারুণ আনন্দিত সাবিলা নূর। তিনি বলেন, এই অর্জনে আমি নিজেকে নিয়ে গর্বিত। কারণ আমি জানি অভিনয়ের পাশাপাশি কতটা কষ্ট করে পড়াশোনা করেছি আমি। কত কত নির্ঘুম রাত কাটিয়ে আমাকে অধ্যয়ন করতে হয়েছে।

প্রথমে ইংরেজি সাহিত্যের ছাত্রী ছিলেন না সাবিলা। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (বিবিএ) ভর্তি হয়েছিলেন। তারপর নাটকীয়ভাবে হঠাৎ করেই বিশ্ববিদ্যালয় ও বিষয় পরিবর্তন করে ফেলেন তিনি। ব্যবসায় প্রশাসনের ছাত্রী হয়ে যান ইংরেজি সাহিত্যের শিক্ষার্থী।

ভালো ফলে সমাবর্তনে অ্যাওয়ার্ডও পেলেন সাবিলা নূর

সাবিলা নূর বলেন, ‘অভিনয়ের পাশাপাশি পড়াশোনা চালিয়ে যাওয়াটা বেশ কঠিন ছিল। অনেকের কটু কথাও শুনতে হয়েছে। তবে আমি হাল ছাড়িনি।

শত কষ্টেও মনযোগ দিয়ে পড়াশোনা করেছি, যার কারণে এমন রেজাল্ট করতে পেরেছি। এ জন্য আমার পরিবারের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাদের সাপোর্ট ছাড়া এটা সম্ভব হতো না।

অভিনয় ও পড়াশোনা একই সঙ্গে দুটা সহজ ছিল না জানিয়ে অভিনেত্রী বলেন, আমার এ লেভেল এবং ও লেভেলে ইংরেজি সাহিত্য ছিল। সাহিত্য আমার পছন্দের বিষয়।

তবে শুটিং করে পড়াশোনা করাটা কঠিন ছিল। এমন হয়েছে- শুটিং করে ফিরে সারারাত পড়েছি। সকাল ৮টায় কুইজে অংশ নিয়ে তারপর শুটিং করেছি। পড়াশোনার জন্য অজস্র রাত আমি নির্ঘুম কাটিয়েছি।

পাঠকের মতামত:

Back to top button